আমাদের দৈনন্দিন পারিবারিক জীবনে বেকিং সোডা একটি প্রয়োজনীয় উপাদান। এই রাসায়নিক যৌগটি বেক করা সহ নানাবিধ কাজে ব্যবহৃত হয়। এছাড়াও রেফ্রিজারেটর কিংবা ফ্রিজারে দ্রব্যাদি সংরক্ষণেও বেকিং সোডা ব্যবহার করা হয়। কিন্তু এসব ছাড়াও আরো গুরুত্বপূর্ণ কিছু কাজে বেকিং সোডা ব্যবহার করা যায়। পাঠক, আসুন জেনে নেওয়া যাক, বেকিং সোডার এসব ব্যবহার সম্পর্কে।
১। শিশুকে ডায়াপারের যন্ত্রণা থেকে মুক্তি দিতে:
এখনকার দিনে বাবা-মায়েরা শিশুকে ডায়াপার পরিয়ে থাকেন। কিন্তু ডায়াপারের কারণে শিশুর কোমল ত্বকে ফুসকুড়ি উঠতে পারে। যা শিশু ও তার বাবা-মায়ের জন্য যথেষ্ট যন্ত্রণার কারণ হতে পারে। শিশুর গোসলের পানিতে কিছুটা বেকিং সোডা মিশিয়ে দিন। এরপর নিশ্চিন্ত থাকুন ফুসকুড়ির যন্ত্রণা থেকে।
২। হৃদয়ের জ্বুলুনি থেকে মুক্তি পেতে:
হৃদয়ে জ্বুলুনি থেকে মুক্তি দেবে বেকিং সোডা? কেমন শোনাচ্ছে না? পাঠক, ভ্রু কোঁচকানোর কোনোই প্রয়োজন নেই। এই হৃদয়জ্বুলুনি হলো অম্বল, যা সাধারণত এসিডিটি নামেই সমধিক পরিচিত। আধা গ্লাস পানিতে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন। দূর হয়ে যাবে সব ধরণের হৃদয়ের জ্বলন-পোড়ন।
৩। তামাকপোড়া দুর্গন্ধ থেকে মুক্তি পেতে:
ধূমপান করেন কিন্তু সিগারেটের ছাইয়ের দুর্গন্ধ থেকে মুক্তি চান? কিছুটা বেকিং সোডা দিয়ে ঘষে নিন আপনার অ্যাশট্রেটি। এরপর দেখবেন, তামাক পোড়ার গন্ধ আর আপনার মাথা ব্যথার কারণ হচ্ছে না।
৪। পোকামাকড় কামড়ালে:
পোকামাকড় কামড়েছে? আপনাকে সহায়তা করতে প্রস্তুত আছে বেকিং সোডা। কিছুটা বেকিং সোডা পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করুন, এরপর লাগিয়ে দিন কামড়ের স্থানে। দেখবেন, কিছুক্ষণের মধ্যেই দূর হয়ে গেছে পোকা কামড়ের যন্ত্রণা।
৫। চিরুনি পরিষ্কার করতে:
সাধারণত কেউই নোংরা চিরুনি দিয়ে মাথা আঁচড়াতে চান না। সেজন্য চাই পরিষ্কার চিরুনি বা হেয়ার ব্রাশ। কিন্তু ঘনঘন নতুন চিরুনি কেনা তো সবার পক্ষে সম্ভব হয় না। তবে? চিন্তা নেই। আছে বেকিং সোডা। বেকিং সোডা দিয়ে পরিষ্কার করুন আপনার চিরুনি কিংবা হেয়ার ব্রাশ। দেখবেন, একেবারে নতুনের মতো ঝকঝকে।
৬। ময়লার ঝুড়ি দুর্গন্ধমুক্ত রাখতে:
ঘরের ময়লা বা বর্জ্য জিনিসপত্র ফেলার যে ট্রাশ ক্যান বা ঝুড়ি থাকে, সেগুলো প্রায়ই দুর্গন্ধ ছড়ায়। বিশেষ করে রান্নাঘর কিংবা খাবার ঘরের ট্রাশ ক্যানগুলি। তাই ট্রাশ ক্যানে ছিটিয়ে দিন কিছুটা বেকিং সোডা। দেখবেন, দুর্গন্ধ উধাও।
৭। টয়লেট পরিষ্কার করতে:
টয়লেট পরিষ্কার করতে হারপিক বা অন্য কোনো দামি টয়লেট ক্লিনার না কিনে বেকিং সোডা দিয়ে আপনি অনায়াসেই পরিষ্কার রাখতে পারেন টয়লেটটি। এক কোয়ার্টার কাপ বেকিং সোডা দিয়ে টয়লেটটি ভালভাবে পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন, ঝকঝকে হয়ে উঠেছে আপনার টয়লেটটি।
এছাড়াও বেকিং সোডা দিয়ে আপনি তৈরি করতে পারেন এয়ার ফ্রেশনার, পরিষ্কার রাখতে পারেন ঘরের দেওয়াল, দূর করতে পারেন পায়ের অবাঞ্চিত দাগ। এমনকি মাউথওয়াশ হিসেবেও ব্যবহার করতে পারেন বেকিং সোডা। তাহলে পাঠক, আর দেরি নয়। এবার দোকান থেকে কিনে আনুন বেকিং সোডা। আর সেরে নিন আপনার প্রয়েজনীয় কাজগুলো। সূত্র: ললওয়াট।

tags: uses of baking soda, বেকিং সোডা কি কাজে লাগে, বেকিং সোডা নিয়ে জআআনতে চাই।